Wellcome to National Portal
বাংলাদেশ চা বোর্ড গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৪ জুন ২০২১

বাণিজ্য মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ চা বোর্ড এর উদ্যোগে ‘মুজিববর্ষের অঙ্গীকার, চা শিল্পের প্রসার’ স্লোগান নিয়ে আজ ০৪ জুন ২০২১ তারিখে বর্ণাঢ্য আয়োজনে উদযাপিত হয়েছে ১ম জাতীয় চা দিবস-২০২১। ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে আজ সকাল পৌনে দশটায় বাণিজ্য মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব টিপু মুনশি, এমপি চা দিবসের শুভ উদ্বোধন করেন। অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রী বাংলাদেশ চা বোর্ডের গবেষণা প্রতিষ্ঠান বিটিআরআই কর্তৃক উদ্ভাবিত উন্নতজাতের ক্লোন বিটি-২২ ও বিটি-২৩ অবমুক্ত করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী জনাব ইমরান আহমদ এবং বাণিজ্য মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব ড. মো: জাফর উদ্দীন উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ এবং স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো: জহিরুল ইসলাম, এনডিসি, পিএসসি। এছাড়া বাংলাদেশীয় চা সংসদ এর সভাপতি জনাব এম শাহ আলম, টি ট্রেডার্স এসোসিয়েশন অফ বাংলাদেশ এর সভাপতি জনাব শাহ মঈনুদ্দীন হাসান ও এফবিসিসিআই এর সভাপতি জনাব মো. জসিম উদ্দীন আলোচনা অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন।


প্রকাশন তারিখ : 2021-06-04

বর্ণাঢ্য আয়োজনে প্রথম জাতীয় চা দিবস উদযাপন

 

ঢাকা, ০৪ জুন ২০২১: বাণিজ্য মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ চা বোর্ড এর উদ্যোগে ‘মুজিববর্ষের অঙ্গীকার, চা শিল্পের প্রসার’ স্লোগান নিয়ে আজ ০৪ জুন ২০২১ তারিখে বর্ণাঢ্য আয়োজনে উদযাপিত হয়েছে ১ম জাতীয় চা দিবস-২০২১। ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে আজ সকাল পৌনে দশটায় বাণিজ্য মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব টিপু মুনশি, এমপি চা দিবসের শুভ উদ্বোধন করেন। অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রী বাংলাদেশ চা বোর্ডের গবেষণা প্রতিষ্ঠান বিটিআরআই কর্তৃক উদ্ভাবিত উন্নতজাতের ক্লোন বিটি-২২ ও বিটি-২৩ অবমুক্ত করেন।

 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী জনাব ইমরান আহমদ এবং বাণিজ্য মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব ড. মো: জাফর উদ্দীন উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ এবং স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো: জহিরুল ইসলাম, এনডিসি, পিএসসি। এছাড়া বাংলাদেশীয় চা সংসদ এর সভাপতি জনাব এম শাহ আলম, টি ট্রেডার্স এসোসিয়েশন অফ বাংলাদেশ এর সভাপতি জনাব শাহ মঈনুদ্দীন হাসান ও এফবিসিসিআই এর সভাপতি জনাব মো. জসিম উদ্দীন আলোচনা অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন।

 

অনুষ্ঠানে ‘বঙ্গবন্ধু ও চা শিল্পের উন্নয়ন’ শীর্ষক একটি ডকুমেন্টারি এবং ‘বঙ্গবন্ধু ও চা শিল্প’ শিরোনামে একটি লেজার শো প্রদর্শন করা হয়। এছাড়া বাংলাদেশ চা বোর্ডের আমন্ত্রণে যুক্তরাজ্যের ইন্টারন্যাশনাল টি কমিটির চেয়ারম্যান, শ্রীলংকার টি বোর্ডের চেয়ারম্যান, চাইনিজ টি রিসার্স ইনস্টিটিউট এর পরিচালক, যুক্তরাষ্ট্রের টি এসোসিয়েশন অব ইউএসএ এর সভাপতির শুভেচ্ছা ভিডিও বার্তা প্রচার করা হয়। আলোচনা সভা শেষে বাণিজ্য মন্ত্রীসহ অন্যান্য অভ্যাগত অতিথিগণ চা প্রদর্শনী ও বঙ্গবন্ধুর প্যাভিলিয়ন পরিদর্শন করেন। উক্ত প্রদর্শনীতে বাংলাদেশ চা বোর্ডের গবেষণা প্রতিষ্ঠান বিটিআরআই কর্তৃক বিভিন্ন ভ্যালু এডেড টি এবং বাংলাদেশ চা বোর্ডের আওতাধীন শ্রীমঙ্গলস্থ টি মিউজিয়ামে রক্ষিত চা শিল্পের দুর্লভ জিনিসপত্র প্রদর্শন, চা শ্রমিকদের ঐতিহ্য, সংস্কৃতি ও জীবনধারা উপস্থাপন করা হয়। দেশের শীর্ষস্থানীয় চা কোম্পানিসমূহও তাঁদের চায়ের ব্র্যান্ড প্রদর্শনীতে উপস্থাপন করেন।

 

জাতীয় চা দিবস ‍উদযাপনের অংশ হিসেবে ঢাকার পাশাপাশি দেশের চা উৎপাদনকারী অঞ্চল যথা-চট্টগ্রাম অঞ্চল, সিলেট অঞ্চল এবং উত্তরাঞ্চলে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। চট্টগ্রামস্থ চা বোর্ডের প্রধান কার্যালয়, মৌলভীবাজারের শ্রীমঙ্গলস্থ বিটিআরআই-তে এবং উত্তরাঞ্চলের পঞ্চগড়ে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন অনুষ্ঠান করা হয়। এ সকল অঞ্চল ঢাকার অনুষ্ঠানের সাথে উদ্বোধনী অনুষ্ঠানেও লাইভে সংযুক্ত ছিল। উল্লেখ্য, জাতীয় চা দিবস উপলক্ষ্যে পঞ্চগড় জেলা প্রশাসন প্রাঙ্গনে একটি চা প্রদর্শনীর আয়োজন করা হয়। জাতীয় চা দিবসের অনুষ্ঠান বহুল প্রচার ও প্রচারণার লক্ষ্যে ঢাকা ও চা উৎপাদনকারী অঞ্চল-চট্টগ্রাম, সিলেট, উত্তরাঞ্চল এবং চা বোর্ডের আঞ্চলিক কার্যালয়গুলোতে সিটি ব্র্যান্ডিং করা হয়।

 

 

সফলভাবে ১ম ‘জাতীয় চা দিবস ২০২১’ উদযাপন করার জন্য পার্টনার ও কো-পার্টনার হিসেবে  টি ট্রেডার্স এসোসিয়েশন অফ বাংলাদেশ, বাংলাদেশীয় চা সংসদ, ইস্পাহানী টি লি:, দি কনসোলিডেটেড টি এন্ড ল্যান্ডস বাংলাদেশ লি: (ফিনলে), আবুল খায়ের কনজ্যুমার প্রোডাক্টস লি:, কাজী এন্ড কাজী টি এস্টেট লি:, বাংলাদেশ বটলিফ টি ফ্যাক্টরি ওনার্স এসোসিয়েশন এবং টি প্লান্টার্স এন্ড ট্রেডার্স এসোসিয়েশন অফ বাংলাদেশ সহযোগিতা করেন। অনুষ্ঠানে মিডিয়া পার্টনার ছিল চ্যানেল ২৪, একাত্তর টিভি ও দৈনিক সমকাল।

 

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৪ জুন ১৯৫৭ তারিখ হতে ২৩ অক্টোবর ১৯৫৮ তারিখ পর্যন্ত চা বোর্ডের চেয়ারম্যান পদে অধিষ্ঠিত থেকে বাঙালি জাতিকে সম্মানিত করেন। বঙ্গবন্ধু চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনকালে এবং পরবর্তীতে মহান মুক্তিযুদ্ধের পর প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনকালে চা শিল্পের উন্নয়নে অবিস্মরণীয় অবদান রাখেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্মশতবার্ষিকীতে চা শিল্পে তাঁর অসামান্য অবদান ও চা বোর্ডের চেয়ারম্যান হিসেবে তাঁর যোগদানের তারিখকে স্মরণীয় করে রাখতে এবং দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে চা শিল্পের ভূমিকা বিবেচনায় ২০ জুলাই ২০২০ তারিখে মন্ত্রিসভার বৈঠকে ০৪ জুনকে ‘জাতীয় চা দিবস’ ঘোষণা করা হয়েছে।


COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon