Wellcome to National Portal
বাংলাদেশ চা বোর্ড গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৯ জুন ২০২৪

জাতীয় চা দিবস উদযাপন এবং জাতীয় চা পুরস্কার ২০২৪ প্রদান


প্রকাশন তারিখ : 2024-06-04

ঢাকা, ৪ জুন ২০২৪, মঙ্গলবার: বাংলাদেশ চা বোর্ড এর উদ্যোগে “স্মার্ট বাংলাদেশের সংকল্প, রপ্তানিমুখী চা শিল্প” প্রতিপাদ্য নিয়ে আজ মঙ্গলবার (০৪ জুন, ২০২৪) বর্ণাঢ্য আয়োজনে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে চতুর্থবারের মত “জাতীয় চা দিবস” উদযাপন এবং দ্বিতীয়বারের মত “জাতীয় চা পুরস্কার ২০২৪” প্রদান করা হয়েছে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, এমপি প্রধান অতিথি হিসেবে জাতীয় চা দিবস উদযাপন এবং জাতীয় চা পুরস্কার ২০২৪ প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বাণিজ্য প্রতিমন্ত্রী জনাব আহসানুল ইসলাম টিটু, এমপি অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো: আশরাফুল ইসলাম এনডিসি, পিএসসি অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন। এছাড়া অনুষ্ঠানে বাংলাদেশ জাতীয় সংসদের বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি জনাব টিপু মুনশি এমপি; বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব জনাব মোহাং সেলিম উদ্দিন, টি ট্রেডার্স এসোসিয়েশন অফ বাংলাদেশ এর সভাপতি জনাব শাহ মঈনুদ্দিন হাসান, বাংলাদেশ টি এসোসিয়েশনের সভাপতি জনাব কামরান টি রহমান এবং ২০২৩ সালে ১ম জাতীয় চা পুরস্কার বিজয়ী নারী চা শ্রমিক জনাব উপলক্ষী ত্রিপুরা বক্তব্য রাখেন।

সকাল ১০.০০ টায় মাননীয় প্রধানমন্ত্রীর আগমনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এরপর তথ্যচিত্র প্রদর্শন ও আলোচনা সভা শেষে দেশের চা শিল্পে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ৮টি ক্যাটাগরিতে বিভিন্ন চা কোম্পানি/ব্যক্তিকে “জাতীয় চা পুরস্কার ২০২৪” প্রদান করা হয়। মাননীয় প্রধানমন্ত্রী বিজয়ীদের হাতে পুরস্কারের ট্রফি ও সনদ তুলে দেন। এছাড়াও চা দিবস উপলক্ষ্যে দেশের শীর্ষস্থানীয় চা প্রতিষ্ঠানগুলোর (ইস্পাহানি, ফিনলে, আবুল খায়ের, সিটি গ্রুপ, লিপটন, টিকে গ্রুপ, কাজী এন্ড কাজী) অংশগ্রহণে দিনব্যাপী চা মেলা অনুষ্ঠিত হয়।

৮টি ক্যাটাগরিতে জাতীয় চা পুরস্কার ২০২৪ প্রাপ্তদের তালিকা:

ক্র. নং

ক্যাটাগরি

চা বাগান/চা কোম্পানি/চা উৎপাদনকারী/চা শ্রমিকের নাম

পুরস্কার গ্রহণকারীদের নাম

০১

একর প্রতি সর্বোচ্চ উৎপাদনকারী চা বাগান

ডিনস্টন চা বাগান, শ্রীমঙ্গল

মো: শওকত আলী চৌধুরী, পরিচালক,

দি কনসোলিডেটেড টি এন্ড ল্যান্ডস কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড

০২

সর্বোচ্চ গুণগতমান সম্পন্ন চা উৎপাদনকারী বাগান

দিনারপুর চা বাগান (কেদারপুর)

মিসেস লায়লা রহমান কবির, ব্যবস্থাপনা পরিচালক, কেদারপুর টি কোম্পানি লিমিটেড, দিনারপুর চা বাগান

০৩

শ্রেষ্ঠ চা রপ্তানিকারক

আবুল খায়ের কনজ্যুমার প্রোডাক্টস লিমিটেড

মো: আবু সাঈদ চৌধুরী, উপ ব্যবস্থাপনা পরিচালক, আবুল খায়ের গ্রুপ

০৪

শ্রেষ্ঠ ক্ষুদ্রায়তন চা উৎপাদনকারী

জনাব মো: বসিরুল আলম প্রধান

পঞ্চগড় সদর, পঞ্চগড়

মো: বসিরুল আলম প্রধান

০৫

শ্রমিক কল্যাণের ভিত্তিতে শ্রেষ্ঠ চা বাগান

জেরিন চা বাগান

মির্জা সালমান ইস্পাহানী, চেয়ারম্যান,

এম এম ইস্পাহানী লিমিটেড

০৬

বৈচিত্র্যময় চা পণ্য বাজারজাতকরণের ভিত্তিতে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান/কোম্পানি

কাজী এন্ড কাজী টি এস্টেট লি:

কাজী নাবিল আহমেদ, এমপি

পরিচালক, কাজী এন্ড কাজী টি এস্টেট লিমিটেড

০৭

দৃষ্টিনন্দন ও মানসম্পন্ন চা মোড়কের ভিত্তিতে শ্রেষ্ঠ চা প্রতিষ্ঠান/কোম্পানি

হালদা ভ্যালি ফুড এন্ড বেভারেজ লিমিটেড

ড. শামীম খান, ম্যানেজিং ডিরেক্টর, হালদা ভ্যালি ফুড এন্ড বেভারেজ লিমিটেড

০৮

শ্রেষ্ঠ চা পাতা চয়নকারী (শ্রমিক সম্পর্কিত পুরস্কার)

জনাব জেসমিন আক্তার, নেপচুন চা বাগান

জেসমিন আক্তার,

চা শ্রমিক, নেপচুন চা বাগান

 

সিলেটের মালনিছড়া চা বাগানে ১৮৫৪ সালে প্রথম বাণিজ্যিকভাবে চা চাষ শুরু করা হয়। ধীরে ধীরে চা এ অঞ্চলের অন্যতম সম্ভাবনাময় শিল্প হিসেবে বিকশিত হতে থাকে। দেশে বর্তমানে ১৬৮টি বৃহৎ চা বাগান এবং ৮ হাজারের বেশি ক্ষুদ্রায়তন চা বাগান রয়েছে। চা শিল্পের ইতিহাসে উৎপাদনের অতীতের সকল রেকর্ড অতিক্রম করে ২০২৩ সালে দেশের ১৬৮টি বাগানে চা বাগানগুলোতে ১০২.৯২ মিলিয়ন কেজি চা উৎপাদিত হয়েছে। ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট অর্থনীতি গড়ে তোলার চ্যালেঞ্জ মোকাবিলায় অন্যান্য সেক্টরের পাশাপাশি চা রপ্তানি বৃদ্ধির সম্ভাবনাকে কাজে লাগাতে হবে। চা রপ্তানির অতীত ঐতিহ্য ফিরিয়ে আনতে বিশ্ববাজারের চাহিদা অনুযায়ী গুণগতমানের বৈচিত্র্যময় চা তৈরির মাধ্যমে রপ্তানি বৃদ্ধিতে উদ্যোগ গ্রহণে উৎপাদনকারী এবং ব্যবসায়ীদের সমন্বয়ে কাজ করছে বাংলাদেশ চা বোর্ড। ২০২৩ সালে ইউরোপ, এশিয়া ও মধ্যপ্রাচ্যের ১৩টি দেশে প্রায় ১.০৪ মিলিয়ন কেজি চা রপ্তানি করা হয়েছে যা পূর্ববর্তী বছরের তুলনায় প্রায় ৩৩% বেশি। চা রপ্তানি উৎসাহিতকরণে ৩% রপ্তানি প্রণোদনা প্রদান করা হচ্ছে। ইতোমধ্যে চা রপ্তানিও বৃদ্ধি পাচ্ছে। ২০২৪ সালের মে মাস পর্যন্ত ১৪টি দেশে প্রায় ১ মিলিয়ন কেজি চা রপ্তানি হয়েছে।

উল্লেখ্য, দেশের চা শিল্পের সাথে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রয়েছে নিবিড় সম্পর্ক। বঙ্গবন্ধু ১৯৫৭ সালের ০৪ জুন থেকে ১৯৫৮ সালের ২৩ অক্টোবর পর্যন্ত চা বোর্ডের প্রথম বাঙালি চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। চা শিল্পে জাতির পিতার অসামান্য অবদান ও চা বোর্ডের চেয়ারম্যান হিসেবে তাঁর যোগদানের তারিখকে স্মরণীয় করে রাখতে গত ২০ জুলাই ২০২০ তারিখে মন্ত্রিসভার বৈঠকে ০৪ জুনকে “জাতীয় চা দিবস” ঘোষণা করা হয়েছে।